SSD কী কেন SSD ব্যবহার করতে হবে
tips & tricks

SSD কী? কেন SSD ব্যবহার করতে হবে?

হ্যালো বন্ধুরা আজকে আমরা জানবো SSD কী? কেন SSD ব্যবহার করতে হবে? 

আমাদের প্রতিটি পোস্ট যদি আপনাদের কোন উপকারে লাগে তাহলে অবশ্যই আমাদের সাথে থাকবেন।

চলুন শুরু কারা যাক-

SSD কী?

SSD হলো “Solid State Drive” এর সংক্ষিপ্ত রূপ। এটা একটি ধরণের ডেটা সংরক্ষণ ডিভাইস যা একটি ইলেকট্রনিক চিপ ব্যবহার করে তৈরি হয়, যা ডেটা সংরক্ষণ এবং প্রক্রিয়াজাত করে। SSD তে কোন মেকানিক্যাল ঘরানা নেই, এটি তার গঠনের কারণে তার প্রয়োজনীয় সময়গুলি কম করে এবং এটি দ্বারা প্রদান করা হয় অধিক দ্রুততা এবং দীর্ঘস্থায়ীতা।

SSD একটি জনপ্রিয় স্টোরেজ ডিভাইস হিসেবে ব্যবহার হয়, যা কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট, সার্ভার এবং অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসের সাথে ব্যবহার করা হয়। SSD তে ডেটা ত্রুটির সম্ভাবনা কম এবং এটি মেকানিক্যাল হার্ড ড্রাইভের তুলনায় দ্রুততা, এক্সেস স্পিড এবং দ্রুত ডেটা লোড এবং স্টোরেজ প্রদান করে।

SSD কত ধরণের হয়ে থাকে?

SSD (Solid State Drive) কতারভিত্তিক হয়ে থাকে, তা নির্ভর করে তার উপযুক্ততা, ব্যবহার এবং তার ডিজাইনের উদ্দেশ্যে। SSD বিভিন্ন ধরণের হতে পারে, যা নিম্নলিখিত:

  1. SATA SSDs: SATA (Serial ATA) SSDs একটি প্রয়োজনীয় বন্ধন ব্যবহার করে, এবং এটি SATA ইন্টারফেসের মাধ্যমে কম্পিউটারে সংযুক্ত হয়। এই ধরণের SSD আমাদের পরিচিত এবং সাধারণভাবে ডেস্কটপ এবং ল্যাপটপের জন্য ব্যবহার হয়।
  2. NVMe SSDs: NVMe (Non-Volatile Memory Express) SSDs হলো একটি দ্রুত এবং উন্নত সংযোগের এবং লেটেন্সি নিমিত্তে ডিজাইন করা SSD। এটি PCIe (Peripheral Component Interconnect Express) ইন্টারফেস ব্যবহার করে, এবং দ্বারা M.2 এবং U.2 স্লটে সংযোগ করা হয়। NVMe SSDs অধিক দ্রুততা, বেশি I/O পারফরমেন্স, এবং লেটেন্সির সাথে ডেটা এক্সেস প্রদান করে।
  3. PCIe SSDs: PCIe (Peripheral Component Interconnect Express) SSDs একটি PCIe বিশেষ ইন্টারফেস ব্যবহার করে, এবং এটি দ্বারা আরও উন্নত ডেটা পারফরমেন্স প্রদান করা হয়। এটি মূলত M.2 এবং U.2 ফর্ম্যাটে পাওয়া যায়।
  4. M.2 SSDs: M.2 SSDs একটি সহজেই প্রয়োজনীয় স্লটে সংযুক্ত করার জন্য ডিজাইন করা SSD। এটি অনেকটা চিপের মতো আকারে থাকে এবং M.2 স্লটে স্থাপন করা হয়।
  5. U.2 SSDs: U.2 SSDs একটি 2.5 ইঞ্চি ফর্ম ফ্যাক্টর ব্যবহার করে, এবং এটি U.2 স্লটে সংযুক্ত করা হয়, যা মূলত সার্ভার এবং উন্নত ব্যবহারের জন্য ডিজাইন করা হয়।

এই বিভিন্ন SSD ধরন ব্যবহারকারীদের বিভিন্ন প্রয়োজনীয়তা এবং প্রযুক্তিতে সম্পর্কিত, যেমন দ্রুততা, ক্ষমতা, আকার, এবং সংযোগের সুবিধা নিয়ে।

SSD এর সুবিধা:

SSD (Solid State Drive) এর সম্পর্কে বিভিন্ন সুবিধা আছে, যা একটি মেকানিক্যাল হার্ড ড্রাইভের সাথে তুলনা করে তাদের একটি জনপ্রিয় পছন্দ হতে দেয়:

  1. দ্রুততা (Speed): SSD দ্রুত এক্সেস করতে অধিক দ্রুত তাওয়ার জন্য প্রস্তুত। এটি ডেটা লেখার এবং পড়ার জন্য মেকানিক্যাল পার্ট নেই, তাই এটি অধিক দ্রুত সম্প্রেক্ষে SSD থেকে দ্রুততা বেশি প্রদান করে।
  2. প্রস্থততা (Reliability): SSD একটি মেকানিক্যাল অবস্থান নেই, এবং এটি নিয়মিত ঝাঁকানো যাবে এবং ভারী শর্তেও কাজ করবে। মেকানিক্যাল পার্ট না থাকার কারণে SSD এর চালনা স্থিতি বেশি দৃঢ় এবং দ্রুত হয়।
  3. শ্বস্ততা (Durability): SSD এর শক্তির সাথে মেকানিক্যাল পার্ট না থাকার কারণে, এটি অধিক স্থিতিশীল এবং এক্ষেত্রে মেকানিক্যাল হার্ড ড্রাইভের চেয়েও একটু বেশি সহ্যকর।
  4. শক্তি সংহততা (Power Efficiency): SSD কম বৈদ্যুতিন শক্তি খরচ করে তাওয়ার জন্য প্রয়োজন হয়, এটি ব্যবহারকারীর বৈদ্যুতিন বিল কমাতে সহায়ক।
  5. শুভ্রতা (Heat and Noise): SSD তে মেকানিক্যাল পার্ট না থাকার কারণে এটি গরম হয়না এবং এটি বিনামূল্যে শব্দ না তৈরি করে, যা কিছু অন্যান্য ড্রাইভের সাথে তুলনায় একটি শুভ্র বৈশিষ্ট্য প্রদান করে।
  6. কম আকার (Compact Size): SSD কম আকারে থাকে, যা কম্পিউটার এবং ডিভাইসের ডিজাইনের দ্বারা আরও জনপ্রিয় এবং প্রযুক্তিতে ভরদ্বয় হয়।
  7. স্থায়িতা (Stability): SSD ডেটা স্থায়িতা প্রদান করে এবং কোনও আকস্মিক বিফলনের সম্ভাবনা কম।

এই সুবিধাগুলির সমমিশ্রণ কারও জন্য SSD কে একটি পছন্দ তৈরি করে এবং এটি একটি আকর্ষণীয় স্টোরেজ সমাধান হিসেবে গণ্য হয়।

একটি পিসিতে আমরা কেন SSD ব্যবহার করবো?

একটি পিসিতে SSD ব্যবহার করার প্রধান কারণ হলো এর দ্রুততা, দুর্যোগ স্থিতি, দৃঢ়তা, বৈদ্যুতিন শক্তি সংহততা এবং সাধারণ কাজের জন্য এর উপয়োগিতা।

  1. দ্রুততা (Speed): SSD একে অপরের চেয়ে অনেক দ্রুত ডেটা এক্সেস করতে পারে। ডেটা পড়া, লেখা, বুট করা, প্রোগ্রাম চালানো, ওয়েব পেজ লোড করা ইত্যাদি সমস্যা স্বাভাবিকভাবে দ্রুতভাবে করতে সক্ষম হয়।
  2. দুর্যোগ স্থিতি এবং দৃঢ়তা (Durability and Reliability): SSD একটি মেকানিক্যাল অবস্থান নেই, এবং এটি মেকানিক্যাল পার্ট না থাকার কারণে তা দ্বারা নিয়মিত ঝাঁকানো যায়। এর মধ্যে কম সম্ভাবনা রয়েছে যে এটি একটি পিসির বিভ্রান্তিতে পড়বে অথবা কোনও যাদুঘরের কাজ করার সময় কাজ না করবে।
  3. কম বৈদ্যুতিন শক্তি খরচ (Power Efficiency): SSD কম বৈদ্যুতিন শক্তি ব্যবহার করে, এটি ব্যবহারকারীর বৈদ্যুতিন বিল কমাতে সহায়ক। এটি প্রচুর মেকানিক্যাল পার্ট ব্যবহার না করার জন্য এটি তার নিজস্ব উপায়ে বৈদ্যুতিন শক্তি ব্যবহার না করতে পারে।
  4. শ্বস্ততা (Durability): যেখানে মেকানিক্যাল হার্ড ড্রাইভের মেকানিক্যাল পার্টের ক্ষমতা অধিক, তার সাথে তুলনা করে SSD এর একটি বেশি সহ্যকর হতে পারে কারও সাথে তুলনা করে।
  5. বোধগম্যতা (Accessibility): SSD সহজে ডেটা এক্সেস করতে এবং কাজ করতে সক্ষম, এবং এটি দ্বারা কোনও সময়ের মধ্যে ডেটা লেখা বা পড়া যায়।
  6. আপগ্রেড এবং কনফিগারেশন (Upgrades and Configurations): SSD গুলি মধ্যে সহজেই আপগ্রেড করা যায় এবং এটি কম্পিউটারের সঙ্গে সহজেই যোগ করা যায়, যা একটি পিসিতে একটি সহজ এবং উন্নত স্টোরেজ সমাধান তৈরি করতে সহায়ক।

এই কারণে একটি পিসিতে SSD ব্যবহার করা প্রথম চয়েস হতে পারে, এসেছে একে অপরের সাথে তুলনা করে তার সব সুবিধা এবং ব্যবহারকারীর প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে।

কোন কোন ব্যান্ডের SSD পাওয়া যায়?

SSD এর ক্ষেত্রে বিভিন্ন ব্র্যান্ড বিভিন্ন ধরনের SSD উপাদান উৎপাদন করে। কিছু জনপ্রিয় SSD ব্র্যান্ড এবং তাদের উপাদানের সম্পর্কে কিছু তথ্য নিম্নে দেওয়া হলো:

  1. Samsung: Samsung একটি বৃহত্তম এবং প্রসিদ্ধ SSD ব্র্যান্ডের একটি। তাদের SSD গুলি পুরস্কৃত পারফরম্যান্স, দ্রুততা, এবং সংবেদনশীলতা দেয়। Samsung 970 EVO, 970 PRO, এবং 860 EVO সম্মিশ্রিত গণপ্রিয় SSD মডেল হতে পারে।
  2. Crucial: Crucial একটি উন্নত ব্র্যান্ড, যা প্রযুক্তিগত এবং বাজারে প্রচলিত SSD নিয়ে এসেছে। Crucial MX500 এবং P5 সম্মিশ্রিত উত্কৃষ্ট বাংলিংক এবং পারফরম্যান্সের সহিত গণপ্রিয় SSD মডেল হতে পারে।
  3. Western Digital (WD): WD একটি প্রসিদ্ধ ব্র্যান্ড, যা উন্নত কোম্প্যাক্ট ডিজাইনের SSD উত্পন্ন করে। WD Blue SN550, WD Black SN750, এবং WD Blue 3D NAND একে অপরের পরিসংখ্যানে বিভিন্ন সম্পর্কিত SSD মডেল হতে পারে।
  4. ADATA: ADATA একটি জনপ্রিয় SSD ব্র্যান্ড, যা প্রযুক্তিগত এবং মূল্যহীন SSD উত্পন্ন করে। ADATA XPG SX8200 Pro এবং ADATA SU800 বিভিন্ন ধরণের SSD মডেল হতে পারে।
  5. SanDisk: SanDisk একটি পরিসংখ্যানে পরিচিত ব্র্যান্ড, যা প্রযুক্তিগত এবং দ্রুত SSD উত্পন্ন করে। SanDisk Extreme Pro, SanDisk Ultra 3D NAND SSD বিভিন্ন সম্পর্কিত SSD মডেল হতে পারে।
  6. Intel: Intel একটি প্রসিদ্ধ SSD ব্র্যান্ড, যা উন্নত পারফরম্যান্স এবং দ্রুততা দেয়। Intel 660p, Intel Optane SSD 905P এবং Intel SSD 545s বিভিন্ন সম্পর্কিত SSD মডেল হতে পারে।

এই ব্র্যান্ড গুলি মধ্যে সবগুলি বৃহত্তম এবং প্রযুক্তিগত SSD বিন্যাস করে এবং প্রয়োজনীয়তা এবং বাজারের পরিস্থিতির ভিত্তিতে বিভিন্ন মডেল প্রদান করে। আপনার ব্যক্তিগত প্রয়োজনীয়তা, ব্র্যান্ডের পছন্দ, পরিস্থিতি এবং বাজারের দামের উপর নির্ভর করে একটি SSD ব্র্যান্ড বেছে নিতে হবে।

বর্তমান বাজারে কেমন দামের মধ্যে SSD পাওয়া যায়?

বর্তমানে বাজারে SSD এর দাম প্রভৃতির পরিস্থিতি সম্পর্কে নির্দিষ্ট তথ্য প্রদান করা সম্ভব নয়, কারণ দামের ব্যবস্থা বিভিন্ন ফ্যাক্টরের উপর নির্ভর করে। SSD এর দাম ব্যবস্থা ব্র্যান্ড, ক্যাপাসিটি, প্রযুক্তি, এবং বাজারের পরিস্থিতির ভিত্তিতে পরিবর্তন করতে পারে।

একটি SSD এর দাম সাধারণভাবে কিছু আইটেম এর দাম বেশি কিছু নম্বর এর মধ্যে থাকতে পারে, তবে এটি ব্যবহারকারীর প্রয়োজনীয়তা এবং বাজারের পরিস্থিতি দেখে ভিন্ন হতে পারে।

আপনি সম্পূর্ণরূপে নির্ভর করে একটি SSD নিতে চান তা কেবলমাত্র নির্দিষ্ট বাজার দাম বিবেচনা করে নিতে পারবেন। বেশিরভাগ পণ্য বিভিন্ন সময়ে দাম পরিবর্তন করতে পারে এবং তার আপনার অবশিষ্ট বাজারের পরিস্থিতি এবং লোকজনের প্রয়োজনীয়তার উপর নির্ভর করতে পারে।

আপনি একটি SSD কিনতে চাইলে, আমি পরামর্শ দেবো যে, বিভিন্ন ব্র্যান্ড এবং মডেলের SSD এর দাম এবং বৈশিষ্ট্য তথা সম্পূর্ণ তথ্য জেনে নিবেন। এটি আপনার ব্যক্তিগত প্রয়োজনীয়তা এবং বাজারের পরিস্থিতির ভিত্তিতে সেরা সম্পর্কিত ডিসিশন নেওয়ার সাহায্য করবে।

প্রয়োজনে ফলো করুন আমাদের FB Page: CleansBuy Computer City

No Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + eight =

HomeWishlistCompare
Search
To Top