গেইমিং পিসি ৩০ হাজার থেকে ৫০ হাজারের মধ্যে
গেইমিং পিসি ৩০ হাজার থেকে ৫০ হাজারের মধ্যে
Gaming PC

গেইমিং পিসি ৩০ হাজার থেকে ৫০ হাজারের মধ্যে

যেহেতু আপনি ৩০ হাজার থেকে ৫০ হাজার টাকার মধ্যে একটি গেইমিং পিসি খুঁজছেন, তাই আপনাকে কিছু সীমার মধ্যে থাকতে হবে। তবে নিম্নলিখিত কিছু জিনিস যাদের সাহায্য আপনি আপনার বাজেটের মধ্যে একটি গেইমিং পিসি তৈরি করতে পারেন:

  1. প্রথমেই, একটি সঠিক প্রসেসর সিলেক্ট করুন। একটি পিসির প্রসেসরের গতি খুবই গুরুত্বপূর্ণ এবং সঠিক প্রসেসর আপনাকে উচ্চ স্পিড এবং পাওয়ার দিবে। একটি AMD Ryzen 3 বা Intel Core i3 এই বাজেটে একটি ভাল প্রসেসর হিসাবে বিবেচনা করা যেতে পারে।
  2. গেইমিং পিসি তৈরি করার জন্য মধ্যম রকমের গ্রাফিক্স কার্ড প্রয়োজন হবে। একটি Nvidia GTX 1650 বা AMD Radeon RX 570 একটি ভাল মধ্যম রকমের গ্রাফিক্স কার্ড হিসাবে বিবেচনা করা যেতে পারে।
  3. আপনি একটি মধ্যম রকমের র‍্যাম হিসাবে 8 জিবি নির্বাচন করতে পারেন। একটি গেইমিং পিসি খেলার সময় বেশি র‍্যাম ব্যবহার করবে না, তবে যখন আপনি কোন বিশেষ কাজ করছেন তখন অধিক র‍্যাম ব্যবহার করা হয়।
  4. মধ্যম রকমের একটি সঠিক পাওয়ার সাপ্লাই করতে হবে। একটি 500 ওয়াট একটি ভাল মধ্যম রকমের পাওয়ার সাপ্লাই হিসাবে বিবেচনা করা যেতে পারে।
  5. মধ্যম রকমের একটি সঠিক হার্ড ডিস্ক হিসাবে একটি ১ টেরাবাইট হার্ড ডিস্ক নির্বাচন করা যেতে পারে। আপনি যদি একটি এসএসডি বা এনভিএমই এসএসডি হার্ড ডিস্ক ব্যবহার করেন তবে এটি আপনার সিস্টেমের স্পিড বাড়াতে সহায়তা করতে পারে।
  6. আপনার গেইমিং পিসির সাথে একটি ভাল কোম্পানির কীবোর্ড এবং মাউস যুক্ত করতে পারেন।আপনি একটি ভাল গেমিং মণিটর নিতে পারেন। আপনি যে ভাবে খেলা করছেন তার উপর নির্ভর করে একটি মনিটর নির্বাচন করতে হবে। সাধারণত একটি ১০৮০পি বা ২০৭০পি রেজোলিউশন এবং ৬০ হার্টজ রিফ্রেশ রেটে মনিটর একটি ভাল বিকল্প হতে পারে।\
  7. একটি ভাল হেডফোন নির্বাচন করতে পারেন যাতে আপনি খেলার সময় আপনার আওয়াজ কেন্দ্রীভূত করতে পারেন।
  8. আপনি একটি ভাল কেস নিতে পারেন যা আপনার সিস্টেমকে রক্ষা করবে এবং আপনি যখন খেলা করছেন তখন ভাল হার্ডওয়্যারের ঝামেলা থেকে আপনাকে রক্ষা করবে।
  9. গেইমিং পিসির সম্পর্কে অনেকে সম্পূর্ণরূপে ভুল ধারণা রাখেন যে প্রতিটি হার্ডওয়্যার কম্পিউটার সমস্যার সমাধান করতে পারবে। স্বয়ংক্রিয় আপডেট, বাগ সমাধান, নতুন ড্রাইভার ইনস্টলেশন এবং নতুন সফটওয়্যার ইনস্টলেশন এই সব কাজ করতে হবে।
  10. আপনি একটি গেইমিং পিসি নিয়ে সুপার হাই-এন্ড গেমস খেলতে চান কিংবা প্রফেশনাল ভিডিও এডিটিং করতে চান তাহলে প্রসেসর, র্যাম এবং গ্রাফিক্স কার্ডের জন্য আরও টাকা খরচ করতে হতে পারে।
  11. একটি ভাল গেমিং পিসি নিতে হলে সঠিক কোম্পানির কম্পিউটার কেনা প্রয়োজন। স্বচ্ছতা, মূল্য এবং গ্যারান্টি উভয়ই গুরুত্বপূর্ণ সুবিধার একটি দলে থাকে।

 

সুতরাং এটি আপনার গেইমিং পিসি নিয়ে একটি সম্পূর্ণ পরিকল্পনা। যদি আপনি এই বিষয়গুলি মনে রাখেন তবে আপনি একটি ভাল গেইমিং পিসি নিতে পারেন ৩০,০০০ টাকা থেকে ৫০,০০০ টাকা এর মধ্যে খরচ করে।

 

AMD Ryzen 7 5700G প্রসেসর দিয়ে পিসি তৈরি করতে হলে আপনার প্রয়োজনীয় কম্পোনেন্টগুলি কেনার পরিমাণ এবং মূল্য ভিন্ন ভিন্ন হতে পারে। কম্পোনেন্টগুলি হতে পারে –

  1. মাদারবোর্ড (Motherboard) – ১০,০০০ টাকা থেকে ২০,০০০ টাকা পর্যন্ত।
  2. র‌্যাম (RAM) – ৬০০০ টাকা থেকে ২০,০০০ টাকা পর্যন্ত।
  3. হার্ড ডিস্ক (Hard Disk) – ৩,০০০ টাকা থেকে ২০,০০০ টাকা পর্যন্ত।
  4. পাওয়ার সাপ্লাই (Power Supply) – ৩,০০০ টাকা থেকে ৬,০০০ টাকা পর্যন্ত।
  5. কেস (Casing) – ২,৫০০ টাকা থেকে ৮,০০০ টাকা পর্যন্ত।
  6. গ্রাফিক্স কার্ড (Graphics Card) – যদি আপনি খেলা করতে চান তবে গ্রাফিক্স কার্ড আপনার পিসি তৈরি করার সমস্ত বাজেটের চেয়ে বেশি খরচ করতে হবে।

এছাড়াও অন্যান্য কম্পোনেন্টগুলি যেমন কুলিং সিস্টেম, এক্সট্রা কালার লাইট ইত্যাদি নিয়ে পিসি তৈরি করতে পারেন।

 

এছাড়াও আপনি যদি একটি মনোযোগ সহকারী ডিসপ্লে চান তবে আপনি একটি মনিটর কিনতে পারেন। একটি ভাল মনিটরের দাম ১০,০০০ টাকা থেকে শুরু হতে পারে এবং আপনি যদি সিনেমাটিক এবং গেমিং জন্য একটি উন্নয়নশীল মনিটর খুঁজছেন তবে দাম আরো বাড়তে পারে।

এছাড়াও আপনার একটি কিবোর্ড এবং মাউসের প্রয়োজন হবে যা আপনি পছন্দ করে নিতে পারেন। এই দুটি উপকরণের দাম ভিন্ন ভিন্ন হতে পারে কিন্তু মোটামুটি ৩,০০০ টাকা থেকে ১০,০০০ টাকা পর্যন্ত হতে পারে।

তাই মোটামুটি বলা যায় যে, আপনি কমপক্ষে ৮০,০০০ টাকা থেকে ১,০০,০০০ টাকা পর্যন্ত খরচ করে একটি কম্পিউটার তৈরি করতে পারেন যেখানে আপনি গেইমিং খেলতে পারবেন এবং অন্যান্য কাজ করতে পারবেন।

 

আপনি যদি একটি উন্নয়নশীল গেইমিং কম্পিউটার তৈরি করতে চান তবে এর জন্য আরও বেশি বাজেট ব্যয় করতে হবে। একটি উন্নয়নশীল গেইমিং কম্পিউটার তৈরি করার জন্য আপনার নিম্নলিখিত কম্পোনেন্টগুলো প্রয়োজন হবে:

  • প্রসেসর: একটি শক্তিশালী প্রসেসর, যেমন Intel Core i9 বা AMD Ryzen 9। দাম প্রায় ৩০,০০০ টাকা থেকে শুরু হতে পারে এবং আরো উন্নয়নশীল প্রসেসর থাকতে পারে যা আপনাকে আরও বেশি টাকা খরচ করতে হবে।
  • মদরবোর্ড: একটি শক্তিশালী মদরবোর্ড, যেমন ASUS ROG বা Gigabyte AORUS। দাম প্রায় ২০,০০০ টাকা থেকে শুরু হতে পারে।
  • রেম: অন্তত ১৬ জিবি রেম প্রয়োজন হবে, যেমন Corsair Vengeance LPX DDR4 বা G.Skill Ripjaws V DDR4। দাম প্রায় ৮,০০০ টাকা থেকে শুরু হতে পারে।

সঠিক এবং দ্রুত স্টোরেজ জন্য আপনি একটি NVMe M.2 SSD এর জন্য চলবেন, যেমন Samsung 970 EVO Plus বা Western Digital Black SN750। দাম প্রায় ৬,০০০ টাকা হতে পারে। আপনি একটি সস্তা বিল্ড ইন স্টোরেজ ব্যবহার করতে পারেন যেমন একটি 1 টেরা বা 2 টেরা হার্ড ডিস্ক, যা দামে প্রায় ৬,০০০ টাকা থেকে শুরু হতে পারে।

  • গ্রাফিক্স কার্ড: একটি শক্তিশালী গ্রাফিক্স কার্ড প্রয়োজন হবে, যেমন NVIDIA GeForce RTX 3070 বা AMD Radeon RX 6700 XT। দাম প্রায় ৬০,০০০ টাকা থেকে শুরু হতে পারে।
  • কেস: একটি সুন্দর কেস নির্বাচন করা উচিত, যেমন NZXT H510 বা Phanteks Eclipse P400A। দাম প্রায় ৬,০০০ টাকা হতে পারে।
  • পাওয়ার সাপ্লাই: একটি শক্তিশালী পাওয়ার সাপ্লাই প্রয়োজন হবে, যেমন Corsair RM850x বা Seasonic Focus GX-850। দাম প্রায় ১০,০০০ টাকা হতে পারে।

 

তবে বলা যায় যে আপনি যে ধরণের কাজের জন্য বা গেমিং এর জন্য পিসি নিতে চান তার উপর নির্ভর করবে আপনার বাজেট।

No Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + 6 =

HomeWishlistCompare
Search
To Top